‘সত্য উপলব্ধি করে চললে জীবন-সমাজ-সংস্কৃতি আলোকিত হবে’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক লেখক গবেষক ড. তারেক ফজল বলেন, ‘আমরা বিশ্বাস করি যে জ্ঞান হচ্ছে নূর বা আলো। রমজান মাসে জ্ঞানের প্রধান উৎস পবিত্র কোরআন নাজিল হয়েছে। আমরা যারা জ্ঞান বিজ্ঞানের চর্চা করি, গল্প, কবিতা, গান, প্রবন্ধ-নিবন্ধ লিখি, গবেষণা করি তাদের এই সত্য উপলব্ধি করে পথ চলতে হবে। তবেই আমরা আমাদের জীবন, সমাজ ও সংস্কৃতিকে আলোকিত করতে পারব।

শুক্রবার রাজধানীর লালকুঠি দরবার শরীফ মিলনায়তনে লালকুঠি সাহিত্য পরিষদ আয়োজিত ‘রোজা আমাদের জীবনে, সমাজে, সাহিত্য-সংস্কৃতিতে’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

লালকুঠি সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, লালকুঠি দরবার শরীফের পীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহসানুল হাদী সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক হিসেবে ছিলেন বিশিষ্ট ইতিহাস ইতিহাসবিদ ও সাহিত্য সংস্কৃতি গবেষক আশরাফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কথাশিল্পী, লেখক, গবেষক সাংবাদিক হারুন ইবনে শাহাদাত, নজরুল ফররুখ গবেষণা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি লেখক গবেষক এমদাদুল হক চৌধুরী।

লালকুঠি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি আমিন আল আসাদের সঞ্চালনায় অনুষ্ঠানে ছড়াশিল্পী ও কবি আতিক হেলাল, কবি তাজ ইসলাম, কবি মঞ্জু খন্দকার, কবি রবিউল মাশরাফী, কবি জামান সৈয়দী, কবি, ছড়াশিল্পী, শিশুসাহিত্যিক, গল্পকার ও সংগঠক শফিকুল আলম টিটন, সাহিত্যের ছোটকাগজ অহনার সম্পাদক কবি রহমান মাজিদ, কবি শাহজাহান মোহাম্মদ আলোচনায় অংশ নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *