ইলন মাস্কের নতুন কোম্পানি এক্সডটএআই

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রকাশ্যেই সমালোচনা করেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। তবে সমালোচনা করলেও নিজস্ব উদ্যোগ থেকে পিছপা হননি। কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে এক্সডটএআই করপোরেশন নামে নতুন কোম্পানি তৈরি করেছেন। নেভাডা অঙ্গরাজ্যে নিবন্ধিত নতুন কোম্পানিটির একমাত্র পরিচালক হিসেবে মাস্কের নাম রয়েছে। এ ছাড়া তার পরিবারের দাফতরিক পরিচালক ও সেক্রেটারি হিসেবে নাম আছে জ্যারেড বার্চালের।
একাধিক কোম্পানির প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করা মাস্কের এক্স অক্ষরের প্রতি বিশেষ সখ্য আছে বলে জানা যায়। এমনকি ‘টুইটারইনকরপোরেটেড’ নামটি এখন আর নেই, এটি চলে গেছে এক্স করপোরেশনের অধীনে।

বিভিন্ন এআই প্রকল্প মাস্কের কাছে অজানা নয়। এমনকি চ্যাটজিপিটির মালিক কোম্পানি ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতাও ছিলেন তিনি। তবে প্রায় এক দশক আগে কোম্পানিটি থেকে সরে আসেন মাস্ক। আলোড়ন সৃষ্টিকারী চ্যাটজিপিটির জনপ্রিয়তা বেড়ে যাওয়ার পর মাস্ক এ ধরনের প্রযুক্তির ওপর নিয়ন্ত্রণ আনার পক্ষে কথা বলার পাশাপাশি একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেন, যেখানে এগুলোর বিকাশ ছয় মাসের জন্য স্থগিত করার আহ্বান জানান প্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

মাইক্রোসফটের সাথে কাজ করা ও ওপেনএআইকে একটি লাভজনক ব্যবসায় রূপান্তরের জন্যও ওপেনএআইয়ের সমালোচনা করেন মাস্ক। মাস্কের এআই পরিকল্পনা টুইটারে কোনো প্রভাব ফেলবে কি না, সেটি পরিষ্কার নয়। তবে, প্লাটফর্মটির জন্য আসন্ন এক ফিচারের ইঙ্গিত দিয়েছেন তিনি। মাস্ক বলেন, টুইটার এমন এক ফিচার নিয়ে কাজ করছে, যা ব্যবহারকারীকে নিজেদের মেসেজ বা ‘ডিএম’ এনক্রিপ্ট করার সুযোগ দেবে। সম্ভবত ‘মাসখানেকের মধ্যেই’ এটি চলে আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *