লিগ্যাল এইডে ১৩৪ কোটি ৯০ লাখ ৪৯৮ ক্ষতিপূরণ আদায়

চলতি বছর মার্চ পর্যন্ত প্রায় চৌদ্দ বছরে সরকারি খরচে ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ অসচ্ছল বা অসমর্থ বিচার প্রার্থীকে আইনি সহায়তা দেওয়া হয়েছে। আর এই সময়ে ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের জন্য আদায় করা হয়েছে ১৩৪ কোটি ৯০ লাখ ৪৯৮ টাকা।

জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থা- লিগ্যাল এইডের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। সম্প্রতি প্রতিবেদনটি সংস্থাটির ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

দরিদ্র, অসহায়, অসচ্ছল বা অসমর্থ বিচার প্রার্থীদের সরকারি খরচে আইনগত সহায়তা দেওয়ার জন্য সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ নামে একটি আইন প্রণয়ন করে। এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা করে। এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা কমিটি গঠন করা হয়। এ ছাড়া উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটি গঠন করে সরকার। দেশের সর্বোচ্চ আদালতেও সংস্থাটির কমিটি ও কার্যালয় রয়েছে।

২০০৯ সাল থেকে চলতি বছর মার্চ পর্যন্ত সময়ে সংস্থাটির আইনি সহায়তার তথ্য তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, ২০০৯ থেকে চলতি বছর মার্চ পর্যন্ত সময়ে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কার্যালয় থেকে আইনি সহায়তা পেয়েছেন ২৫ হাজার ৯৭৭ জন। এই সময়ে মামলা নিষ্পত্তি হয়েছে দুই হাজার ১১৬টি।

দেশের ৬৪ জেলায় সংস্থাটির কার্যক্রম তুলে ধরে প্রতিবেদনে আরো বলা হয়ছে, ২০০৯ সাল থেকে গত মার্চ পর্যন্ত জেলার লিগ্যাল এইড কিমিটিগুলো ছয় লাখ ৭২ হাজার ৮০১ বিচার প্রার্থীকে আইনি সহায়তা দিয়েছে। এ সময়ে মামলা নিষ্পত্তি হয়েছে, এক লাখ ৭২ হাজার ৯৭৮টি। এ ছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে জেলাগুলোতে এক লাখ ৪০ হাজার ২০ জনকে আইনি সেবা দেওয়া হয়েছে। এ প্রক্রিয়ায় মামলা বা বিরোধ নিষ্পত্তি হয়েছে, ৮০ হাজার ৬৮৪টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *