নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে জবি

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা সম্পন্ন করতে গঠন করা হয়েছে কেন্দ্রীয় ভর্তি কমিটি।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের বিশেষ অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অনুষদের ডিন এবং শিক্ষকরা বিষয়টি জানান।

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য গঠিত কমিটিতে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান এবং ছয়টি অনুষদের ডিন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, আজ অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আমাদের দাবির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ভর্তি কমিটিও গঠন করা হয়েছে। অন্য সিদ্ধান্ত সিন্ডিকেটে চূড়ান্ত হবে।

বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মনিরুজ্জামান খন্দকার বলেন, অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভর্তি কমিটি এক্ষেত্রে কাজ করবে পরীক্ষা নিয়ে। অন্য তথ্য রেজিস্ট্রারের কাছ থেকে জানলে ভালো হবে।

উল্লেখ্য, এর পূর্বে গত গত ১৫ মার্চ বিশেষ অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় এককভাবে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ২ এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের জন্য প্রশাসনকে লিখিত স্মারকলিপি দেয় শিক্ষক সমিতি। নির্ধারিত সময়ে দাবি বাস্তবায়ন না হওয়ায় গত ৩ এপ্রিল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেন এবং ভিসির কার্যালয়ে অবস্থান নেন শিক্ষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *