ক্রমবর্ধমান ঋণ সংকট মোকাবেলা প্রয়োজন

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ঋণ সংকট মোকবেলা প্রয়োজন। বিশ্বব্যাপী বিভিন্ন উদ্যোগের পাশাপাশি জি২০-এর বাস্তবায়ন জরুরি।

গত মঙ্গলবার ওয়াশিংটনে বসন্ত সভা চলাকালীন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গে বৈশ্বিক সার্বভৌম ঋণ গোলটেবিল বৈঠকের সময় তিনি এই মন্তব্য করেন। এ সময় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাসও উপস্থিত ছিলেন। 
বৈঠকে আলোচনার সময় সীতারামন ঋণের স্বচ্ছতা, তথ্যবিনিময় এবং বিভিন্ন ঋণ পরিস্থিতির মোকাবেলার বিষয়ে স্পষ্ট উদ্যোগ ও সময়োপযোগিতার ওপর জোর দিয়েছেন।

মঙ্গলবার তিনি যুক্তরাষ্ট্রে একটি দ্বিপক্ষীয় মিটিংয়ে অংশগ্রহণ করেন। এ সময় বহুমুখী উন্নয়ন ব্যাংক (এমডিবি) সংস্কারের বিষয়ে ভারতের নেতৃত্বের প্রশংসা করেন যুক্তরাষ্ট্রের ট্র্যাজারি সেক্রেটারি জেনেট ইয়েলেন। তিনি বলেন, সংস্কার অর্জনের জন্য জি২০-এর সাহায্য চায় যুক্তরাষ্ট্র। 

এমডিবির গোলটেবিল বৈঠকে ইয়েলেন আরো বলেন, ‘আগামী সপ্তাহে আমরা বিশ্বব্যাংকে নতুন নেতৃত্ব নির্বাচন করব, যারা এই কাজকে আরো এগিয়ে নিতে পারবেন। আমি বিশ্বাস করি যে অজয় বঙ্গ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের মনোনীত সঠিক নেতা।’ সূত্র : বিজনেস-স্ট্যান্ডার্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *