ঈদের সিনেমায় প্রযোজকদের ভরসা শাকিব-অনন্ত, অন্যরা কতটা টিকবে!

ঈদের আমেজ এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ঢালিউড ইন্ডাস্ট্রিতে। এবার ঈদে মুক্তি সম্ভাব্য সিনেমার তালিকায় রয়েছে ছয়টি সিনেমা- ‘লিডার আমিই বাংলাদেশ’, ‘কিল হিম’, ‘জ্বীন’, ‘পাপ’, ‘শত্রু’ ও ‌‘প্রেম প্রীতির বন্ধন’। তবে সবার নজর কিন্তু শাকিব খানের ‘লিডার আমিই বাংলাদেশ’ ও অনন্ত জলিলের ‘কিল হিম’-এর দিকে।

ঈদের সিনেমার বাজারটা অনেকগুলো বছর নির্ভর করে আছে শাকিব খানকে কেন্দ্র করে। এর সাথে প্রতি বছর অন্য নায়কদের সিনেমা মুক্তি পেলেও তা ব্যবসায়িক জায়গা থেকে কোণঠাসার মতো অবস্থা হয়। যদিও গত বছরে কোরবানি ঈদের চেহারাটা ছিল ভিন্ন। শাকিব খানের সিনেমা মুক্তি না পেলেও ‘পরান’ ও ‘হাওয়া’ দিয়ে ইন্ডাস্ট্রির নতুন এক সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে এরপর আবারো সিনেমা হলে ভাটা শুরু হয়।

তবে এবার দেশের সবগুলো প্রেক্ষাগৃহ বেশ আমেজের মধ্যে রয়েছে। কারণ শাকিব খানের সাথে আরো একটি বিগ বাজেটের সিনেমা ‘কিল হিম’ মুক্তি পাচ্ছে। এর টিজারে অনন্ত জলিলের লুক প্রকাশ পেয়েছে।

তপু খানের পরিচালনায় ‘লিডার আমিই বাংলাদেশ’-এর টিজারের পর মুক্তি পেয়েছে সিনেমাটির গান ‘কথা আছে’। অনেক দিন পর শাকিব খানের এই কামব্যাক ভক্তদের মধ্যে এক উন্মাদনা তৈরি করেছে। যদিও এখন পর্যন্ত সিনেমাটি নিয়ে সরব কোনো প্রচারণা দেখা যায়নি।

‘কিল হিম’ নিয়ে ১২ এপ্রিল একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। যেখানে সিনেমার পরিচালক এমডি ইকবাল, অনন্ত জলিল ও বর্ষাসহ অনেকেই উপস্থিত ছিলেন। যেখানে তাদের সিনেমাটির অভিজ্ঞতা ও মুক্তির পরিকল্পনা গণমাধ্যমকে জানান।

ঈদে সিনেমা মুক্তি অনেকটা স্বস্তি দেয় প্রযোজকদের। এ সময় দর্শকদের হলমুখী হওয়ার সংখ্যাটা যেমন বাড়ে, তেমনি অনেক বন্ধ হলও খোলার খবর পাওয়া যায়। আর হল মালিকরাও এই সময়ের একটু ভালো ব্যবসা করার আশায় চান বিগ বাজেটের সিনেমা। শুধু তাই নয় এর সাথে বিগ কাস্টিং।

মেইনস্ট্রিম সিনেমার ব্যবসার সূত্রে এ বিষয়গুলোই কাজে দেয়। হিসেব অনুযায়ী ‘লিডার আমিই বাংলাদেশ’ ও ‘কিল হিম’ ছাড়া বাকি সিনেমাগুলো এ প্রতিযোগিতায় টিকে থাকবে, সেটি আশঙ্কার বিষয়।

এ ঈদে জাজ মাল্টিমিডিয়ার ‘জ্বীন’ ও ‘পাপ’ সিনেমা দু’টি মুক্তি পেতে যাচ্ছে। প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে এমনটাই জানা যায়। এর মধ্যে ‘জ্বীন’-এর মধ্যে দিয়ে প্রথমবার ঈদের সিনেমা মুক্তি পেতে যাচ্ছে অভিনেতা আবদুন নূর সজলের। সাথে জুটি বেধেছেন চিত্রনায়িকা পূজা চেরি।

এখন পর্যন্ত যেহেতু ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রি নায়ক নির্ভরতায় চলছে। তাই সিনেমার বাজিতে থাকে তারাই। আর সজলের ক্যারিয়ারে বড়পর্দায় ভক্তের হিসেবটা এখনো তৈরি হয়নি। যদিও জাজ মাল্টিমিডিয়া তাদের ফেসবুক পেজে ভৌতিক এই সিনেমার প্রচারণা চালাচ্ছে ‘এক লক্ষ টাকা’-এর একটি চ্যালেঞ্জ দিয়ে। কিন্তু এতে কতটা ফল পাওয়া যাবে তা মুক্তির পরই বোঝা যাবে।

সুমন ধর পরিচালিত ‘শত্রু’ সিনেমায় জুটি বেধে পর্দায় আসছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু। এরই মধ্যে সিনেমাটির ট্রেলার মুক্তি পেয়েছে। বরাবারের মতো বাপ্পীর দূর্বল অভিনয় ও সংলাপ ছিল চোখে পড়ার মতো। আর জাহারা মিতুও এখন পর্যন্ত শুধু পর্দার নায়িকা হয়েই রয়েছেন।

জিউয়াউল রোশান ইন্ডাস্ট্রিতে বেশ কয়েক বছর কাটিয়ে দিলেও এখন পর্যন্ত নিজের ভিত্তিটা শক্ত করতে পারেননি। তারও অন্যতম কারণ অভিনয়ে দূর্বলতা। সৈকত নাসিরের পরিচালনায় এ ঈদে মুক্তি-সম্ভাব্য ‘পাপ’ দিয়ে রোশান ক্যারিয়ারের আরো একধাপ এগুলো পারবেন কিনা তা এখন দেখার বিষয়। এতে রোশানের বিপরীতে রয়েছে ইয়ামিন হক ববি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *